স্যালাইন মেশানো পানি কেনো ১২ ঘন্টা পর ফেলে দিতে বলা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
43 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,650 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,650 পয়েন্ট)
স্যালাইন এর মধ্যে গ্লুকোজ থাকে। যে পানিতে গ্লুকোজ থাকে, তাতে জীবাণু তাড়াতাড়ি বেড়ে উঠে। আর ১২ ঘণ্টা পর সেখানে জীবাণুর সংক্রমণ হবার সম্ভাবনা খুব বেশি। এই স্যালাইন খাওয়ালে শরীরে জীবাণুর সংক্রমণ হতে পারে। তাই তৈরি করা স্যালাইন ১২ ঘণ্টা পর ফেলে দিতে হয়।

সূত্র: যুগান্তর নিউজ
 

© Shawan Chowdhury
0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)

লবণ মেশানো পানি, যাকে আমরা স্যালাইন বলি, ১২ ঘন্টা পর ফেলে দিতে বলা হয় কারণ সময়ের সাথে সাথে এতে ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে।

কারণ:

  • ব্যাকটেরিয়া বৃদ্ধি: লবণ মেশানো পানিতে থাকা গ্লুকোজ ব্যাকটেরিয়ার জন্য খাদ্য হিসেবে কাজ করে। সময়ের সাথে সাথে, এই ব্যাকটেরিয়াগুলো বৃদ্ধি পেতে থাকে এবং পানিতে ক্ষতিকর উপাদান তৈরি করে।
  • স্বাদ ও গন্ধ পরিবর্তন: ব্যাকটেরিয়ার বৃদ্ধির ফলে স্যালাইনের স্বাদ ও গন্ধ পরিবর্তিত হতে পারে।
  • অসুস্থতার ঝুঁকি: দূষিত স্যালাইন পান করলে ডায়রিয়া, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।
sorce: who.int

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,798 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Soyfa chakma

    110 পয়েন্ট

  2. Iva891356298

    100 পয়েন্ট

  3. MariaMariaCl

    100 পয়েন্ট

  4. Arlen94S739

    100 পয়েন্ট

  5. RobertSchram

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...