পুকুরের পানিতে চুন ব্যবহার করা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
187 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (120 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,450 পয়েন্ট)
চুন প্রায়ই বিভিন্ন কারণে পুকুরের জলে ব্যবহৃত হয়:

 

1. pH নিয়ন্ত্রণ: চুন পুকুরের পানিতে pH মাত্রা সামঞ্জস্য ও স্থিতিশীল করতে ব্যবহার করা যেতে পারে। জল খুব অ্যাসিডিক হলে এটি পিএইচ বাড়াতে পারে, জলজ জীবনের জন্য আরও উপযুক্ত পরিবেশ তৈরি করতে সহায়তা করে।

 

2ক্ষারত্ব বৃদ্ধি: চুন পুকুরের পানির ক্ষারত্ব বাড়ায়, যা মাছ ও অন্যান্য জলজ প্রাণীর জন্য ক্ষতিকর হতে পারে এমন আকস্মিক পিএইচ ওঠানামার বিরুদ্ধে বাফার করতে সাহায্য করে।

 

3. পুষ্টির বর্ষণ: চুন জল থেকে ফসফেটের মতো অতিরিক্ত পুষ্টির ক্ষরণ এবং অপসারণ করতে সাহায্য করতে পারে। শেত্তলাগুলি ফুলের ব্যবস্থাপনা এবং জলের গুণমান উন্নত করার জন্য এটি গুরুত্বপূর্ণ হতে পারে।

 

4. এঁটেল মাটির উন্নতি: এঁটেল মাটি সহ পুকুরে, মাটির গঠন উন্নত করতে এবং ঝুলে থাকা কণাগুলিকে ফ্লোক্যুলেট করে টর্বিডিটি কমাতে চুন যোগ করা যেতে পারে।

 

5রোগ প্রতিরোধ: পুকুরের পানি জীবাণুমুক্ত করতে এবং মাছে আক্রান্ত রোগের ঝুঁকি কমাতেও চুন ব্যবহার করা যেতে পারে।

 

পুকুরের জল ব্যবস্থাপনায় চুনের সুনির্দিষ্ট প্রয়োগ পুকুর এবং এর বাসিন্দাদের বিশেষ চাহিদা ও বৈশিষ্ট্যের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আপনার নির্দিষ্ট পুকুরে চুনের সঠিক ব্যবহার এবং ডোজ সম্পর্কে নির্দেশনার জন্য বিশেষজ্ঞ বা স্থানীয় কর্তৃপক্ষের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।
0 টি ভোট
করেছেন (7,790 পয়েন্ট)

 

পুকুরের পানিতে চুন ব্যবহার করা হয় মাছ চাষের জন্য পুকুরকে উপযুক্ত পরিবেশে রূপান্তর করার জন্য। চুনের প্রয়োগের ফলে পুকুরের পানিতে নিম্নলিখিত উপকারিতা পাওয়া যায়:

  • পানির পিএইচ নিয়ন্ত্রণ: পুকুরের পানিতে চুনের প্রয়োগে পানিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ বৃদ্ধি পায়, ফলে পানির পিএইচ নিয়ন্ত্রণে থাকে। পুকুরের পানিতে পিএইচ 6.5 থেকে 7.5 এর মধ্যে থাকা ভালো। এ পরিসরের মধ্যে পিএইচ থাকলে মাছের বৃদ্ধি ও উৎপাদন ভালো হয়।
  • পানির দূষণ দূরীকরণ: পুকুরের পানিতে জৈব ও অজৈব পদার্থের উপস্থিতির ফলে দূষণ হতে পারে। চুনের প্রয়োগে এই দূষণ দূরীভূত হয়।
  • মাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: চুনের প্রয়োগে পুকুরের পানিতে ক্ষতিকর ব্যাকটেরিয়া, ভাইরাস ও পরজীবী ধ্বংস হয়। ফলে মাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • মাছের খাদ্যের পরিমাণ বৃদ্ধি: চুনের প্রয়োগে পুকুরের পানিতে ফাইটোপ্লাঙ্কটন ও জলজ প্রাণীর সংখ্যা বৃদ্ধি পায়। ফলে মাছের খাদ্যের পরিমাণ বৃদ্ধি পায়।

পুকুরে চুন প্রয়োগের সময় নিম্নলিখিত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে:

  • চুনের প্রয়োগের পরিমাণ: পুকুরের আয়তন ও মাটির প্রকৃতির উপর ভিত্তি করে চুনের প্রয়োগের পরিমাণ নির্ধারণ করতে হবে। সাধারণত প্রতি শতাংশ পুকুরে ১ কেজি চুন প্রয়োগ করা হয়।
  • চুন প্রয়োগের সময়: পুকুরের পানি শুকিয়ে গেলে চুন প্রয়োগ করতে হবে।
  • চুন প্রয়োগের পদ্ধতি: চুন শুকনা অবস্থায় বা পানিতে গুলে পুকুরে ছিটিয়ে দিতে হবে।

চুনের প্রয়োগের ফলে পুকুরের মাটি ও পানি পরিষ্কার ও স্বাস্থ্যকর হয়। ফলে মাছের বৃদ্ধি ও উৎপাদন বৃদ্ধি পায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 1,079 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 1,892 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 8,340 বার দেখা হয়েছে
+6 টি ভোট
5 টি উত্তর 613 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,101 জন সদস্য

19 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 19 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...